এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • গঙ্গা যামুনি তেহজিব

    upal mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    ১৫ জুন ২০২৩ | ৫৭০ বার পঠিত
  • বাঙালিরা গঙ্গা যামুনি তেহজিব  ব্যাপারটা ঠিক বুঝি না। এর দারুণ একটা নৈতিক আধিপত্য আছে। এটা ঠিক আধুনিক কমিউনাল পোলারাইজেসন তেহজিব তেহজিব করে চেঁচালে আটকানো যাবে না। সেটার জন্য কৃষক আন্দোলনের মতো আধুনিক কাউন্টার মোবিলাইজেসন দরকার । কিন্তু সাফল্য ধরে রাখার ওয়ার অফ পজিসনিংয়ে গঙ্গা যামুনি তেহজিব ঘুরে ফিরে আসে। যার বাদশাহ হলেন আমির খুসরু। গালিব ওই তেহজিবেরই মাইলস্টোন। এর বাইরে মোঘল বাদশাহরাও ছিলেন না। প্রত্যেকে ব্রজভাষা লিখতে পড়তে পারতেন। অবধিরও ভালোই চর্চা ছিল। তুলসীদাস সুহৃদ জেনারেল রহিম খান ই খানান তো অবধির এক বিরাট স্তম্ভ। ওনার দোহা কবীরের দোহার মতোই জনপ্রিয় । বীরবলের এলিজি লিখেছিলেন আকবর ব্রজভাষায়। এইটা -
     
    দীন জান সব দীন এক দুরায়ো দুসহ দুখ।
                                            সো শ্রব হমকো দীন কছু নহি রাখো বীরবর।
                                        পিথল সু মজলিস গই তানসেন সু রাগ।
                                              হঁসবো রমবো বোলবো গয়ো বীরবর সাথ।
     
    মোঘল শাহজাদাদের ক্যারিকুরামে ব্রজভাষা ছিল। ট্রুস্কে বলছেন ঔরঙ্গজেব ব্রজভাষায় কিছু রচনা করেছিলেন। সেটা এখনও সামনে আসেনি। সম্প্রীতির ধরে রাখার মালমশলা সমাজের গভীরেই আছে।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Prativa Sarker | ১৫ জুন ২০২৩ ১০:৩৪520431
  • য়েহজিব আর কাশ্মিরীয়তের মধ্যে তফাত কোন কোন জায়গায়? 
  • upal mukhopadhyay | ১৫ জুন ২০২৩ ১১:৫৫520432
  • উদার কাশ্মীরিয়তের প্রতীক হচ্ছেন শৈব ভক্তিবাদী মিস্টিক কবি লালদেদ। পঞ্চদশ শতকে মীর শা বংশের সুলতান জয়নুল আবেদিন এটা প্রমোট করেন। কাশ্মীরি  সুফিরাও এর ভাগীদার ।  এরকম ব্রাহ্মণ্যবাদী হায়ারার্কি বিরোধী সুফি প্রভাবিত স্থানিকতার শান সিনক্রিটিক সত্ত্বা নির্ভর ধারায় বাংলার ভক্তিবাদ। তুকারামের লিগাসি। বিজাপুরের সুফিরা। ইব্রাহিম আদিল শাহ দুই।  আরো আরো। কিন্তু গঙ্গা যমুনি তেহজিব আরো বড় একটা ব্যাপার বলে মনে হচ্ছে। এর সতাজ বাদশাহ হচ্ছেন আমির খুসরু। নিছক সুফিবাদের অত্যুজ্বল প্রতিমা না হয়ে ভাষিক সভ্যতার বিকাশে এই তেহজিব -সংস্কৃতি তার অবদান আজও রেখে চলেছে। হিন্দুস্থানী ভাষার বিকাশের সঙ্গে সম্পৃক্ত তা। কোন রাজ বাদশাহর দরবারে এর জন্ম হয় না। উল্টে রাজা বাদশাহদের শির নোয়াতে হয় মনোজগতের শাহ আমির খুসরুর কাছে। এটা বিকশিত হয়ে চলে বহুভাষিকতার হিন্দুস্থানী ঐতিহ্যের সঙ্গে। মধ্য থেকে প্রাক আধুনিক হয়ে আধুনিকতম রাষ্ট্রীয় প্রোজেক্টগুলোর নির্মাণ একে বাদ দিয়ে করার চেষ্টা করলে সমাজ স্রোত ভাষিক প্রতিরোধ তৈরি করে বুক দিয়ে আগলাবে। 
      গনেশ ডেভি মনে করেন ভারতীয় সভ্যতা ভাষিক সভ্যতা। মনে হয়  সে সভ্যতার ডমিনেন্ট তেহজিব গঙ্গা যামুনি তেহজিব যা বহুভাষিকতাকে সর্বাধিক মান্যতা দিয়ে   কাশ্মীরিয়ত সহ সব গতিময় স্থানিক সিনক্রিটিজমকে আত্মস্থ করে আরো শক্তিমান হয়ে চলেছে। ছাপ তিলক! ছাপ তিলক!
  • Kuntala | ১৬ জুন ২০২৩ ১০:২৬520446
  • এই সব লেখা গেরুয়া ভক্ত দের কি করে পড়ার বলতে পারেন? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন