এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • মহাকাব্যের গল্প

    Dibyendu Singharoy লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ১৬ মার্চ ২০২২ | ১০০৬ বার পঠিত
  • প্রদীপ সেনের মহাকাব্যের গল্প বইতে শুরু থেকে শেষ অবধি রামায়ণের আখ্যান আছে। মহাকাব্যের গল্প নামের বদলে রামায়ণের গল্প নাম দিলে হয়তো কেনার আগে পাঠকের বুঝতে সুবিধা হতো। রামায়ণ বিষয়বস্তু সম্পর্কে কমবেশি সকলেই অবগত। আমিও ছিলাম। যদিও আমার রামায়ণ জ্ঞান ছোটবেলায় ঠাকুমার মুখে শুনে, ট্রেনের "ছবিতে রামায়ণ" বই দেখে ও উপেন্দ্রকিশোরের রামায়ণ পড়ে। ১৪৪ পাতার এই বই তাই নি:সন্দেহে আমার রামায়ণ জ্ঞান বাড়িয়েছে। কিন্তু যারা মূল রামায়ণ বা তার সারানুবাদ পড়েছেন তাদের কাছে এই বই চর্বিত চর্বন মনে হতে পারে। বইটির মূল রামায়ণের মত কাণ্ডে ও পর্বে বিভক্ত নয়। ছোটছোট শিরোনাম যুক্ত গল্পের মাধ্যমে সমস্ত ঘটনা বিবৃত। গল্পগুলি পরস্পরের সঙ্গে সম্পর্কযুক্ত। হঠাৎ কোনো বিশেষ ঘটনা তুলে এনে গল্পাকারে বর্ণিত হয়নি। তাই শুরু থেকে শেষ অবধি গল্পগুলি পড়লে সংক্ষেপে রামায়ণ পড়া হয়ে যায়। হেমচন্দ্র ভট্টাচার্য অনূদিত রামায়ণ থেকে প্রদীপ সেন মহাশয় বইটির কাহিনীগুলোর সংকলন করেছেন। ভাষা সাবলীল ও সরল। প্রচ্ছদ ও অলংকরণও সুন্দর। যারা ছোটবেলায় চাঁদমামার পৌরাণিক কাহিনী পড়েছেন তাদের সেই স্মৃতি উস্কে দিতে পারে এই বইটি। বইটির প্রকাশক পাতাবাহার। বইমেলায় তাদের স্টল থেকেই কেনা। মুদ্রিত মূল্য ১৫০/- টাকা। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Guruchandali | ১৬ মার্চ ২০২২ ০০:৩৬736035
  • একটা রেখে বাকিগুলো ডিলিট করলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন