এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • তারাশঙ্কর ও "হাঁসুলী বাঁকের উপকথা"

    Ab Utsho লেখকের গ্রাহক হোন
    ২৩ সেপ্টেম্বর ২০২১ | ৯৩২ বার পঠিত
  • অপার সৌন্দর্য কিংবা অসম্ভব কিছু যেমন মানুষকে এক্কেবারে বোবা করে দেয় - বাকশক্তিরহিত, তেমনই খানিকটা বোবা হয়ে আছি 'হাঁসুলী বাঁকের উপকথা' শেষ করে।

    বইটি এর আগেও পড়েছিলাম। কৈশোরে। কিন্তু এবারে কিছুদিনের অখণ্ড অবসরে বইটি পড়ে ভুলে গিয়েছি পূর্ব-পঠনের স্মৃতি। এবারে এটি আঘাত করেছে হৃদয়ের আরো গভীরতম, সুদূরতম, নিভৃততম অলিন্দে।

    বইটির পটভূমিকা বাঁশবাঁদি গ্রাম যাকে প্রায় হাঁসুলীর রুপ নিয়ে ঘিরে রেখেছে কোপাই নদী। সে গ্রামের কয়েক ঘর কাহারদের জীবন ঘিরেই গড়ে উঠেছে এই মহাকাব্যিক উপন্যাস। তাদের সুখ-দুঃখ, আনন্দ-বিরহ, ভয়-উল্লাস আর ভাঙা-গড়া নিয়েই।

    কাহিনী নিয়ে আলোচনা করব না, কথা বলব শুধু “হাঁসুলী”র গদ্য নিয়ে। আধুনিক সাহিত্যে গদ্যের স্টাইলই হলো লেখকের প্রধানতম পরিচিতি। সন্দীপন বলেছিলেন একবার, লেখার স্টাইল ছাড়া লেখক নেই কোনো - সেটাকে আমি মেনে চলি খুব করে, পাঠক হিসেবে। কোন বই পড়তে বসে যদি লেখকের গদ্যকে মনে হয় যদু মধুর মতো কিংবা সে গদ্যকে যদি কয়েক লাইন পড়ে ইউনিক মনে না হয়, সে বইকে টাকা দিয়ে কিনলেও ছুঁড়ে ফেলতে বাধে না।

    তারাশঙ্কর এই বইয়ে নিজের গদ্যকে ভেঙ্গেছেন। তার চিরচেনা গদ্যে এনেছেন আমূল পরিবর্তন। তিন নিজেই যেন হয়ে উঠেছিলেন একজন কাহার - যেন তাঁর পূর্বপূরষ কাঁধে করে বয়েছে উঁচুজাত, তিনি নিজে এখন কালের টানে পালকি হারিয়ে করছেন কৃষিকাজ। বইটির প্রতিটি অধ্যায় পড়লে মনে হয়, যেন গাছতলায় বসে কোন বৃদ্ধ সবজান্তা কাহারের গলায় শুনছি তাদেরই ইতিহাস। গল্পে যেমন বক্তার কথার পুনরাবৃত্তি হয়, বারবার ফিরে ফিরে আসে একই কথা, ফুটে ওঠে বক্তার সংস্কার, কুসংস্কার, ধর্মবিশ্বাস; যেমন গল্পে বারবার আসে ইতিহাস, রুপকথা, গালগল্প, কল্পনা - এ বইয়ের গদ্যও এগিয়েছে সেভাবেই। শুরু থেকে শেষ তক। কোথাও এই ধারা টলেনি, নড়েনি, ভেংচায়নি।

    পড়ে গিয়েছি পাতার পর পাতা। মনে হচ্ছিল, ২য় বিশ্ব যুদ্ধের ছোঁয়া বাঁচিয়ে টিকে থাকা, প্রায়ান্ধকার সে কাহারপাড়ার ঠিক মধ্যিখানে দাঁড়িয়ে আছি আর আমার চোখের সামনে মাটিতে বসে হুঁকোহাতে কথা বলছে বনওয়ারী, রতন, করালী - দূরে বিলাপ করছে নয়ানের মা, গাল দিচ্ছে চোদ্দগুষ্টি তুলে; দূর থেকে শোনা যাচ্ছে পাগলের গান - অনেকদিন পর দেশ বিদেশ ঘুরে ফিরে আসছে সে, কয়েকদিনের সঞ্চয় নিয়ে।

    কী অসীম টান, অনবদ্য জাদু তারাশঙ্করের কলমের! 'উপকথা' লিখেছেন উপকথার মতো করেই, কথকের কণ্ঠকে কলমে রুপান্তরিত করে।

    এই ঘোরলাগা ভাব, এই মুগ্ধতা এর আগে পেয়েছি খুব কম বইয়ে। মন বলছে, “এর চেয়ে ভালো হয় না, এর চেয়ে ভালো হতে পারে না”!

    “হাঁসুলী বাঁকের উপকথা” আমার পড়া শ্রেষ্ঠ উপন্যাস হয়ে থাকবে।

    #হাঁসুলী_বাঁকের_উপকথা #তারাশঙ্কর
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন