এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • পদ্য ২.১

    সায়ন্তন চৌধুরী লেখকের গ্রাহক হোন
    ১৭ ফেব্রুয়ারি ২০২১ | ১৭৪৩ বার পঠিত | রেটিং ৫ (১ জন)


  • সেন্ট প্যাট্রিক স্টেশনে নেমে আমি কতবার ওভারকোটের 
    পকেটে হাত রেখে হেঁটে গেছি কুইনস পার্কের ভেতর দিয়ে;
    দেখেছি জমে-যাওয়া ফোয়ারাগুলো, বরফে বিপর্যস্ত 
    পাখিদের শরীর। 
    সিনেপ্লেক্সের সামনে অপ্রস্তুত হয়ে দাঁড়িয়ে আছে 
    যুবক-যুবতীরা, গাড়ীর উইন্ডস্ক্রিন থেকে ঝরে পড়ছে তুষার,
    এসময় অন্ততঃ দুটো ফটোগ্রাফ 
    আমার স্মৃতিতে ধরা থাকে: দুটোই বোলানিওর —
    নিকানোর পারার সঙ্গে।
    শীতের দুর্ঘটনাময় সন্ধ্যেগুলোয় যখন 
    ইউনিভার্সিটির কম্পিউটার লার্নিং মডেল ট্রেন করাতে ব্যস্ত,
    জানতে ইচ্ছা করে ফটোগ্রাফগুলোর কথা তোমার কখনো 
    মনে পড়েছে কিনা।
    তোমার অ্যাপার্টমেন্টে কতদিন যাইনি আর দেখিনি 
    তামাটে রঙের বৃষ্টি, যা শুধু আমাদের যন্ত্রণা দেয়;
    আমাদের মাঝখানে একটি নিশ্চুপ অ্যান্টেনা মুখ তুলে
    দাঁড়িয়ে থাকে।
     

     
    আমার মনে আছে একদিন আশ্চর্য নিরর্থক গলায় 
    তুমি বলেছিলে: মহাবিশ্ব একটা হলোগ্রাম,
    এবং সমস্ত রাত আমরা তর্ক করেছিলাম 
    কৃষ্ণগহ্বর আর তাপগতিবিদ্যার দ্বিতীয় সূত্র নিয়ে;
    এখন আমার শহর ও তোমার শহর আলাদা হয়ে গেছে —
    আমাদের ফোনের ইনবক্সে কেবল জমা হচ্ছে 
    থান্ডারস্টর্ম অ্যালার্ট। 
    হাইওয়ের ধারে স্প্যানিশ ক্যাফেটেরিয়ায় আলো নিভিয়ে
    মালকিন বাড়ি চলে গ্যাছে,
    এখন কোনো সরলরেখা তোমাকে ও আমাকে যুক্ত করেনা।
    আমরা শুধু আইনস্টাইনের ফিল্ড ইকোয়েশনের
    সমাধান হিসেবে কাল্পনিক ওয়ার্মহোলের কথা 
    চিন্তা করতে পারি।
     

     
    তোমার অনেকগুলো মরা বেড়ালের ছবি আমি 
    ছিঁড়ে ফেলেছিলাম, যেদিন রাতে আমাদের অ্যাপার্টমেন্টে
    স্মোক অ্যালার্মটা নিষ্ঠুরভাবে বেজেছিল অথবা 
    ছেঁড়া কাগজগুলি পুড়িয়ে দিচ্ছিলাম বলেই অতো ধোঁয়া।
    কিভাবে বলা সম্ভব কোন ঘটনাটা আগে
    আর কোনটা দেরীতে?
    ভাষা, তোমাকে সে বলেছিলো, ইথারের মতো এক মাধ্যম,
    যার ভেতর দিয়ে আমাদের চেতনা যাতায়াত করে।
    সে ও আমি স্প্যানিশ ক্যাফেটায় বসে প্রকাণ্ড সূর্যাস্তের পরে 
    তোমার কথা ভাবছিলাম, তোমার রক্তমাখা লাশ,
    লম্বা আর মোটা লিঙ্গ সম্পর্কে তোমার ঠাণ্ডা ইয়ার্কিসমূহ;
    সেদিন শহরে একটা হ্যারিকেন আছড়ে পড়ার প্রবণতা,
    ক্যাফের টেলিভিশনে বক্সিং ম্যাচের রেজাল্ট —
    ক্রাইমিয়া উপদ্বীপ জুড়ে আন্তর্জাতিক মিডিয়ার সম্প্রচার।
    সেদিন সারাদুপুর আমরা পাশাপাশি শুয়েছিলাম,
    আমাদের শরীরে কোনো সুতো ছিলো না,
    কান্নার আগে তার চোখ বিষণ্ণ হরিণের চোখ,
    তার বাঁদিকের বুকে কালো তিল।
     

     
    দীর্ঘ শীতের মাসে ট্রান্স-ক্যানেডিয়ান রেলওয়ে ধরে 
    সে ফিরে গ্যাছে এডমান্টন; তার ফ্যাকাশে গাল আর ঠোঁট, 
    যেভাবে আমি কল্পনা করতে পারি, স্বচ্ছ জানলার কাঁচে 
    ছায়াচ্ছন্ন হয়ে ছিলো।
    হয়তো সে ট্রেনের বাথরুম ব্যবহার করতে চায়নি বলে
    হিসি চেপে রেখেছিল অর্ধেকবেলা;
    তার হেডফোনে ফ্রেডি মার্কারি — আনপ্লাগড।
    ল্যান্ডস্কেপ জুড়ে ধারালো অ্যালুমিনিয়ামের চাদর বিছানো।
    ঘুমচোখে গভীর রাতে এডমান্টনে নেবে সে কি লক্ষ্য করেছিল
    দূরে হাইওয়ের আলোগুলো কেমন ভূতুড়ে দেখায়?
    আর ব্যাকগ্রাউন্ডে অস্পষ্ট ছায়াপথ —
    তুমি যেন সে শহরে একজন হারিয়ে-যাওয়া লেন্সমেকার।

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debayan Chatterjee | ১৮ ফেব্রুয়ারি ২০২১ ০৩:০৭102787
  • অদ্ভুত সুন্দর! বেশ কয়েকবার পড়লাম। Ginsberg-এর ছোঁয়া আছে যেন!

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন