এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা   গান

  • চিত্রাঙ্গদা 

    Abhyu
    আলোচনা | গান | ০৪ জানুয়ারি ২০২১ | ২৬৪২ বার পঠিত
  • চিত্রাঙ্গদা

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৪৬733452
  • ভাট থেকে কিছু কপি পেস্ট

    • i | 220.240.37.207 | ০৪ জানুয়ারি ২০২১ ০২:০৮469798
    • এই লিংকটি দেখুন। কে কোন ভূমিকায়, সমস্ত লেখা রয়েছে।

    • i | 220.240.37.207 | ০৪ জানুয়ারি ২০২১ ০২:১০469800
    • যে লিংকটি দিলাম, ইউ টিউবে গিয়ে দেখুন। লেখা রয়েছেঃ
      চিত্রাঙ্গদার গান:- পূরবী চট্টোপাধ্যায়
      সুপ্রীতি ঘোষ
      সংলাপ:- নমিতা সেনগুপ্ত

      অর্জুনের গান: - দেবব্রত বিশ্বাস
      দ্বিজেন মুখোপাধ্যায়
      সংলাপ:- জয়ন্ত চৌধুরী

      মদন:- তরুণ বন্দ্যোপাধ্যায়

      চিত্রাঙ্গদার সখীগন:- বনানী ঘোষ ও মীরা রায়

      সংগীত-পরিচালনা:- সন্তোষ সেনগুপ্ত

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৪৭733453
    • i | 220.240.37.207 | ০৪ জানুয়ারি ২০২১ ০২:১৮469802
    • ৩রা নভেম্বর, ২০১৯ এ আনন্দবাজারের সম্পাদক সমীপেষুতে স্বপন সোম লিখছেন অবশ্য চিত্রাঙ্গদার ১৯৫০ এর রেকর্ডিংএর কথা-

      দেবব্রত বিশ্বাসকে নিয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের ‘বিশ্বাস, শেষ পর্যন্ত তোমাকে চাই’ (পত্রিকা, ১৯-১০) নিবন্ধে লেখা হয়েছে, ‘‘‘সঙ্কোচের বিহ্বলতা নিজেরই অপমান’ ছিল তাঁর প্রথম রেকর্ড। ১৯৩৮ সালে গ্রামোফোন কোম্পানি থেকে কনক দাশের সঙ্গে দ্বৈত ভাবে। পরের রেকর্ড ১৯৬১ সালে।’’ কনক দাশের সঙ্গে যুগ্মকণ্ঠে ‘সঙ্কোচের বিহ্বলতা’ দেবব্রতের প্রথম রেকর্ড ঠিকই, কিন্তু তা প্রকাশিত হয় ১৯৪৪-এর সেপ্টেম্বরে (পি ১১৮৬৬)।

      দেবব্রতের পরের রেকর্ড মোটেও ১৯৬১-তে নয়। ১৯৪৪-১৯৬১— এই সময়সীমায় দেবব্রতর অনেকগুলি রেকর্ড প্রকাশিত হয় একক, যুগ্ম ও সমবেত কণ্ঠে। যথা: একক কণ্ঠে ‘এ শুধু অলস মায়া’ ও ‘আছ আকাশপানে’ (জিই ২৯২৭, ১৯৪৬), ‘আমি চঞ্চল হে’ ও ‘দিন পরে যায় দিন’ (জিই ৭১০৩, অক্টোবর ১৯৪৭), ‘এমনি করেই যায় যদি দিন’ ও ‘চাহিয়া দেখো রসের স্রোতে’ (জিই ৭২৩৩, মে ১৯৪৮), ‘সকালবেলার আলোয় বাজে’ ও ‘দুঃখের তিমিরে যদি জ্বলে’ (জিই ৭৩৫২, সেপ্টেম্বর-অক্টোবর ১৯৪৮), ‘ওগো পথের সাথী’ ও ‘তুমি রবে নীরবে’ (জিই ৭৫৯৩, ১৯৪৯), ‘এই তো ভাল লেগেছিল’ ও ‘এখন আমার সময় হল’ (জিই ৭৭০২, মে ১৯৫০), ‘ওই আসনতলের’ ও ‘আকাশ জুড়ে শুনিনু’ (এন ৮২৬১৪, মে ১৯৫৪)।

      দ্বৈতকণ্ঠে কনক দাশের সঙ্গে ‘ব্যর্থ প্রাণের আবর্জনা’ ও ‘ওই ঝঞ্ঝার ঝঙ্কারে’ (পি ১১৮৭৪, ফেব্রুয়ারি ১৯৪৫), কুমারী গীতা নাহার সঙ্গে ‘আগুনের পরশমণি’ ও ‘অনেকদিনের শূন্যতা মোর’ (জিই ৭৩০১, অগস্ট ১৯৪৮)। সমবেত কণ্ঠে ‘দেশ দেশ নন্দিত করি’ ও ‘তোর আপনজনে ছাড়বে তোরে’— সহশিল্পীবৃন্দ: জ্যোতিরিন্দ্র মৈত্র, শ্রীমতী সুপ্রীতি ঘোষ, কুমারী সুচিত্রা মুখোপাধ্যায়, শ্রীমতী কনিকা দেবী (মুখোপাধ্যায়) (এন ২৭৭৩৬, অক্টোবর ১৯৪৭), ‘ওগো কিশোর আজি’— সহশিল্পীবৃন্দ: হেমন্ত মুখোপাধ্যায়, সুচিত্রা মুখোপাধ্যায়, গীতা নাহা, চিত্রা মজুমদার, অশোক বন্দ্যোপাধ্যায় (জিই ৭২৩০, মে ১৯৪৮), ‘বন্দেমাতরম্’ (কথা: বঙ্কিমচন্দ্র, সুর: রবীন্দ্রনাথ) ও ‘জনগণমন’— সহশিল্পীবৃন্দ: জগন্ময় মিত্র, দ্বিজেন চৌধুরী, নীহারবিন্দু সেন, শ্রীমতী কনক দাশ, সুচিত্রা মুখোপাধ্যায়, শ্রীমতী সুপ্রীতি ঘোষ, কুমারী গীতা নাহা (এন ২৭৮২৯,
      মে ১৯৪৮)।

      তা ছাড়া ১৯৫০-এ সন্তোষ সেনগুপ্তের পরিচালনায় ‘চিত্রাঙ্গদা’ নৃত্যনাট্যের রেকর্ডে অর্জুনের প্রথম দু’টি গান করেন। এই নৃত্যনাট্যটি সে সময় ৭টি ৭৮ স্পিড গ্রামোফোন রেকর্ডে অটো কাপলিং সেট-এ প্রকাশিত হয়। ১৯৬১-তে দেবব্রত প্রথম হিন্দুস্থান রেকর্ডে রেকর্ড করেন আর সেখান থেকেই তাঁর অপ্রতিরোধ্য জয়যাত্রার শুরু।

      এ তো গেল রবীন্দ্রসঙ্গীতের কথা। ১৯৪৯-এ দেবব্রত অংশ নেন ভারতীয় গণনাট্য সঙ্ঘের ‘ও আলোর পথযাত্রী’ ও ‘হাতে মোদের’ গণসঙ্গীতের রেকর্ডে (কথা ও সুর: সলিল চৌধুরী, জিই ৭৫৪৭)। সহশিল্পী ছিলেন প্রীতি বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য।

      স্বপন সোম

      কলকাতা-৩৭

      https://www.anandabazar.com/editorial/letters-to-the-editor/letter-to-editor-information-about-the-song-recording-history-of-debabrata-biswas-1.1065978

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৫০733454



  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৫২733455
  • উপরের ছবিগুলো ইন্দ্রাণীদির দেওয়া ইবের লিঙ্কে আছে।

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:০৬733456
  • এই রেকর্ডটি সম্ভবতঃ একটু বেটার প্রিজার্ভড

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:০৯733457
  • আর এইটা বহুল প্রচলিত - হেমন্ত সুচিত্রা কণিকা

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৪733458
    • lcm | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১১469809
    • এলপি টা পরে হয়েছে, রেকর্ডে বলছে ১৯৭৪ -

       

  • Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৬733459
    • lcm | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৫469812
  • Abhyu | 47.39.***.*** | ০২ জুন ২০২১ ১১:১৭734478
  • আমি চিত্রাঙ্গদা- কণিকা বন্দ্যোপাধ্যায়

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন