Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৪৬733452ভাট থেকে কিছু কপি পেস্ট
যে লিংকটি দিলাম, ইউ টিউবে গিয়ে দেখুন। লেখা রয়েছেঃ
চিত্রাঙ্গদার গান:- পূরবী চট্টোপাধ্যায়
সুপ্রীতি ঘোষ
সংলাপ:- নমিতা সেনগুপ্ত
অর্জুনের গান: - দেবব্রত বিশ্বাস
দ্বিজেন মুখোপাধ্যায়
সংলাপ:- জয়ন্ত চৌধুরী
মদন:- তরুণ বন্দ্যোপাধ্যায়
চিত্রাঙ্গদার সখীগন:- বনানী ঘোষ ও মীরা রায়
সংগীত-পরিচালনা:- সন্তোষ সেনগুপ্ত
Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৪৭733453আরো পেলাম; উল্টে পাল্টে কাভারের ছবি দেখে নিন।
https://www.ebay.ca/itm/Rabindranath-Tagore-Chitraganda-ECLP-2272-HMV-Bengali-LP-Record-India-NM-1455/324371244588?hash=item4b8608662c:g:b2oAAOSwqVBZYQ7Y
i | 220.240.37.207 | ০৪ জানুয়ারি ২০২১ ০২:১৮469802৩রা নভেম্বর, ২০১৯ এ আনন্দবাজারের সম্পাদক সমীপেষুতে স্বপন সোম লিখছেন অবশ্য চিত্রাঙ্গদার ১৯৫০ এর রেকর্ডিংএর কথা-
দেবব্রত বিশ্বাসকে নিয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের ‘বিশ্বাস, শেষ পর্যন্ত তোমাকে চাই’ (পত্রিকা, ১৯-১০) নিবন্ধে লেখা হয়েছে, ‘‘‘সঙ্কোচের বিহ্বলতা নিজেরই অপমান’ ছিল তাঁর প্রথম রেকর্ড। ১৯৩৮ সালে গ্রামোফোন কোম্পানি থেকে কনক দাশের সঙ্গে দ্বৈত ভাবে। পরের রেকর্ড ১৯৬১ সালে।’’ কনক দাশের সঙ্গে যুগ্মকণ্ঠে ‘সঙ্কোচের বিহ্বলতা’ দেবব্রতের প্রথম রেকর্ড ঠিকই, কিন্তু তা প্রকাশিত হয় ১৯৪৪-এর সেপ্টেম্বরে (পি ১১৮৬৬)।
দেবব্রতের পরের রেকর্ড মোটেও ১৯৬১-তে নয়। ১৯৪৪-১৯৬১— এই সময়সীমায় দেবব্রতর অনেকগুলি রেকর্ড প্রকাশিত হয় একক, যুগ্ম ও সমবেত কণ্ঠে। যথা: একক কণ্ঠে ‘এ শুধু অলস মায়া’ ও ‘আছ আকাশপানে’ (জিই ২৯২৭, ১৯৪৬), ‘আমি চঞ্চল হে’ ও ‘দিন পরে যায় দিন’ (জিই ৭১০৩, অক্টোবর ১৯৪৭), ‘এমনি করেই যায় যদি দিন’ ও ‘চাহিয়া দেখো রসের স্রোতে’ (জিই ৭২৩৩, মে ১৯৪৮), ‘সকালবেলার আলোয় বাজে’ ও ‘দুঃখের তিমিরে যদি জ্বলে’ (জিই ৭৩৫২, সেপ্টেম্বর-অক্টোবর ১৯৪৮), ‘ওগো পথের সাথী’ ও ‘তুমি রবে নীরবে’ (জিই ৭৫৯৩, ১৯৪৯), ‘এই তো ভাল লেগেছিল’ ও ‘এখন আমার সময় হল’ (জিই ৭৭০২, মে ১৯৫০), ‘ওই আসনতলের’ ও ‘আকাশ জুড়ে শুনিনু’ (এন ৮২৬১৪, মে ১৯৫৪)।
দ্বৈতকণ্ঠে কনক দাশের সঙ্গে ‘ব্যর্থ প্রাণের আবর্জনা’ ও ‘ওই ঝঞ্ঝার ঝঙ্কারে’ (পি ১১৮৭৪, ফেব্রুয়ারি ১৯৪৫), কুমারী গীতা নাহার সঙ্গে ‘আগুনের পরশমণি’ ও ‘অনেকদিনের শূন্যতা মোর’ (জিই ৭৩০১, অগস্ট ১৯৪৮)। সমবেত কণ্ঠে ‘দেশ দেশ নন্দিত করি’ ও ‘তোর আপনজনে ছাড়বে তোরে’— সহশিল্পীবৃন্দ: জ্যোতিরিন্দ্র মৈত্র, শ্রীমতী সুপ্রীতি ঘোষ, কুমারী সুচিত্রা মুখোপাধ্যায়, শ্রীমতী কনিকা দেবী (মুখোপাধ্যায়) (এন ২৭৭৩৬, অক্টোবর ১৯৪৭), ‘ওগো কিশোর আজি’— সহশিল্পীবৃন্দ: হেমন্ত মুখোপাধ্যায়, সুচিত্রা মুখোপাধ্যায়, গীতা নাহা, চিত্রা মজুমদার, অশোক বন্দ্যোপাধ্যায় (জিই ৭২৩০, মে ১৯৪৮), ‘বন্দেমাতরম্’ (কথা: বঙ্কিমচন্দ্র, সুর: রবীন্দ্রনাথ) ও ‘জনগণমন’— সহশিল্পীবৃন্দ: জগন্ময় মিত্র, দ্বিজেন চৌধুরী, নীহারবিন্দু সেন, শ্রীমতী কনক দাশ, সুচিত্রা মুখোপাধ্যায়, শ্রীমতী সুপ্রীতি ঘোষ, কুমারী গীতা নাহা (এন ২৭৮২৯,
মে ১৯৪৮)।
তা ছাড়া ১৯৫০-এ সন্তোষ সেনগুপ্তের পরিচালনায় ‘চিত্রাঙ্গদা’ নৃত্যনাট্যের রেকর্ডে অর্জুনের প্রথম দু’টি গান করেন। এই নৃত্যনাট্যটি সে সময় ৭টি ৭৮ স্পিড গ্রামোফোন রেকর্ডে অটো কাপলিং সেট-এ প্রকাশিত হয়। ১৯৬১-তে দেবব্রত প্রথম হিন্দুস্থান রেকর্ডে রেকর্ড করেন আর সেখান থেকেই তাঁর অপ্রতিরোধ্য জয়যাত্রার শুরু।
এ তো গেল রবীন্দ্রসঙ্গীতের কথা। ১৯৪৯-এ দেবব্রত অংশ নেন ভারতীয় গণনাট্য সঙ্ঘের ‘ও আলোর পথযাত্রী’ ও ‘হাতে মোদের’ গণসঙ্গীতের রেকর্ডে (কথা ও সুর: সলিল চৌধুরী, জিই ৭৫৪৭)। সহশিল্পী ছিলেন প্রীতি বন্দ্যোপাধ্যায় ও অন্যান্য।
স্বপন সোম
কলকাতা-৩৭
https://www.anandabazar.com/editorial/letters-to-the-editor/letter-to-editor-information-about-the-song-recording-history-of-debabrata-biswas-1.1065978
Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৫০733454



Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০২:৫২733455উপরের ছবিগুলো ইন্দ্রাণীদির দেওয়া ইবের লিঙ্কে আছে।
Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৪733458এলপি টা পরে হয়েছে, রেকর্ডে বলছে ১৯৭৪ -

Abhyu | 47.39.***.*** | ০৪ জানুয়ারি ২০২১ ০৩:১৬733459