এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গান্ধীস্কোপ বনাম বায়োস্কোপ!

    bip
    অন্যান্য | ৩১ জানুয়ারি ২০১৫ | ৮১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 83.2.***.*** | ৩১ জানুয়ারি ২০১৫ ১৮:৪৩657081
  • গান্ধী আপনার পছন্দ হৌক বা না হৌক, রাজনীতির উপলদ্ধির জগতে তিনিই সুপ্রীম।

    আপনি গান্ধীর অনেক কথার সাথে একমত হতে নাই পারেন। কিন্ত রাজনীতির ক্ষেত্রে তার মহৌষধি " Be the change you are seeking for "- অস্বীকার করার উপায় নেই । উনি বলেছেন, নিজের জীবন হচ্ছে অন্যকে সেখানোর একমাত্র পথ।

    এবার গান্ধীর ফ্রেমে বাম, হিন্দুত্ববাদি বা কংগ্রেসের লোকগুলোকে ধরুন। জল দুধ আলাদা হয়ে যাবে।

    ফেসবুকে বামেদের দিকে তাকান। ফেবুকার বামেরা আমেরিকাকে গালি দিচ্ছে। আবার আমেরিকান বহুজাতিকের ডলার চাটছে! পাশাপাশি এটাও মনে রাখুন, স্টালিন মস্কোর আরামের মেটিওরোলজি ডিপার্টমেন্টের চাকরি ছেড়ে বাকুতে তৈল খনি শ্রমিকের কাজ নিয়েছিলেন, শ্রমিকদের সাথে একাত্ম হওয়ার জন্য। শ্রদ্ধেয় কমরেড অজয় মুখার্জি ইংরেজিতে এম এ ছিলেন। নিজের কোয়ালিফিকেশন অনুয়ায়ী তার গেজেটেড অফিসার হিসাবে কাজ করার কথা। কিন্ত চিরকাল উচ্চমাধ্যমিক পাশ করনিক হিসাবে কাজ করেছেন যেহেতু উনি সরকারি কর্মচারীদের নেতা ছিলেন। উনাদের আদর্শের বিপরীতে হলেও, এই ধরনের লোকেদের শ্রদ্ধা করতে অসুবিধা নেই । কিন্ত আমেরিকার ডলার খেয়ে, আমেরিকা বিরোধি বিপ্লবীদের জাস্ট খোরাক ছারা কিই বা ভাবতে পারি ?

    ফেবুকার হিন্দুত্ববাদিদের ধরুন। এদের রাজনৈতিক আদর্শ কি? প্রাচীন ভারত। এরা একটা মিথিক্যাল ভারতবর্ষের কথা বলে যেখানে হিন্দু আদর্শ পূর্নতা পেয়েছে বর্ণাশ্রমে ( বর্নভেদ না )। অর্থাৎ সেই সমাজ যেখানে বাল্যে ব্রহ্মচর্য্য, যৌবনে গার্হস্থ্য, পৌঢ়ত্বে বানপ্রস্থের কথা বলা হয়। তা কজন বিজেপি নেতা বাণপ্রস্থে গেলেন ? আদবানীকে ত ঘার ধাক্কা দিয়েও বাণপ্রস্থে পাঠাতে পারলো না মোদিজি! সন্ন্যাস ত অনেক দূরের কথা। তাছাড়া ভারতীয় দর্শনের মূলভাব এবং ভিত্তি "ত্যাগ"। দশলাখ টাকার স্যুট চাপিয়ে মোদিজি কি ভারতীয়ত্বের পরিচয় দিচ্ছেন? উনি নিজেই ভারতীয় হতে পারলেন না, ভারতীয় দর্শন নিজের জীবনে ধারন করতে পারলেন না -আর অন্যদের হিন্দু, ভারতীয় হতে বলছেন !! আগে উনি একজন আদর্শ হিন্দু হয়ে দেখান তবে ত বুঝবো যে উনার হিন্দুত্বে দম আছে। মহাভারতে বিদুর যুধিষ্ঠিরকে রাজ্যাভিশেকের সময় বলেছিলেন, ধনের অসাম্য হচ্ছে রাজনৈতিক অস্থিরতার মূলকারন। রাজাকে দেখতে হবে যাতে ধনী এবং গরীবদের অসাম্য না বাড়ে-তার জন্য প্রয়োজনে ধনীদের ওপরে কর বসিয়ে গরীবদের জন্য জনকল্যানের আয়োজন করা (যাকে আমরা স্যোশালিস্ট সিস্টেম বলি ) । মোদির দল ভারতীয় দর্শনের যে রাজনৈতিক আদর্শ-যার উৎকৃষ্ট উদাহরন মহাভারত-তাতে বিশ্বাস করে না ।

    কংগ্রেসের কথা ছেড়ে দিলাম। এরা নিজেদের গান্ধীর উত্তরাসূরী ভাবে। কারন রাহুল গান্ধী একজন গান্ধী। সত্যি? গান্ধী অপকর্মের জন্য নিজের ছেলেকে তাজ্যপূত্র করেছিলেন। আর এই গান্ধীবাবা তারা চোর ভগ্নীপতি রবার্ট ভদ্রাকে পার্টি থেকে পর্যন্ত তাড়াতে পারেন নি-বরং যে আই এ এস অফিসার খেমকা তার চুরি ধরেছিল-তাকে হেনস্থা করা হয়েছে। তাহলে কেন লোকে রাহুলবাবাকে গান্ধীর উত্তরাসূরী হিসাবে গ্রহন করবে? সেই ক্রিডেনশিয়াল কোথায়?

    আর দিদির কথা ছেড়েই দিলাম। উনি ক্ষমতায় এসেছিলেন সিপিএমের অগণতান্ত্রিক স্বৈরচারী পার্টি শাসনের বিরুদ্ধে মূর্ত প্রতিবাদ হিসাবে। এখন উনিই সব থেকে বড় সিপিএম। কোথায় চেঞ্জ? বরং ক্ষমতা তাকে আরো উগ্র সিপিএম বানিয়েছে!

    আর বাকী ফেবুকার বিপ্লবী বৃন্ধ। এরা মমতা মোদি বুদ্ধ সবাইকে ফ্যাসিস্ট বলে গালাগাল দেবে। এদের কোন গ্রুপের এডমিন করে দিন। সামান্য ক্ষমতার স্বাদ পেতেই এই সব ইঁদুরের দল বিড়ালের মতন আচরন করে। আবার এরাই ফ্যাসিজমের ধুয়ো তোলে।

    গান্ধী মাইক্রোস্কোপে রাজনীতিকে দেখলে-দুধ আর জল-আলাদা করা সহজ!
  • Fochke | 105.13.***.*** | ০১ ফেব্রুয়ারি ২০১৫ ০১:০৭657082
  • আমার জীবনই আমার ক্যালানি
    -ম ক গান্ধী
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন