এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হলে কার কী সমস্যা?


    অন্যান্য | ১৫ নভেম্বর ২০১৩ | ১৩৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৩:০৮622898
  • দ্য রাইস অফ মোদী ইস আ র্যাডিকাল মুভমেন্ট থ্রু প্রমোটিং স্ট্রাকচারাল ভায়োলেন্স এস টুল । ইফ উই কনসিডার , এন্ড ইয়েস উই হ্যাভ টু ; কাস্ট সিস্টেম এস দ্য মোস্ট প্রিমিটিভ ওয়ে অফ র্যাডিকাল স্ত্রাক্চায়সেষণ স্ট্রাটেজি উই সী হাউ ইট ফেইল্ড সীভিয়ার্লি আফটার দ্য ইনট্রদক্ষণ অফ ইন্দাস্ত্রী । লেট আস টেক "মেশিন " ফর লো লেভেল আন্দার্স্তান্দিং । দ্য আইডিয়া অফ পাসিং নলেজ আন্দ পাওয়ার এস ত্যাসিত পসেসন ওয়াস আউট রাইটলি চ্যালেঞ্জদ । দ্য আইডিয়া অফ র্যদিকালি রিস্ত্রাক্চাড়িং রাদার প্রমোটিং স্ট্রাকচারাল ভাঅলেনস টু সর্ট আউট দিস চ্যালেঞ্জ এন্ড গেটিং মোর ককুন্দ উইদিন ইডিওসিন্ক্রাসী উইল গিভ আস ভিসুয়ালি নটিসেব্ল "প্রস্পারিটি " ফর দ্য টাইম বিইং বাট সুন দ্য প্রবলেম অফ "ড্রাগ ইমিউনায়সেষণ সিন্ড্রম " উইল অপীয়ার হুইচ ,ইভেন দ্য স্ট্রাকচার কান নট সলভ বীকস ইট প্রিদমিনেন্ত্লি রিফিউসেস ফ্রি দায়ালেক্তিক্স এস বেসিক মীনস । আই হ্যাভ তলদ প্রিভিয়াস্লি সেভেরাল টাইমস দ্যাট আ রায়োট অর আ টু ইস নট মাই প্রাইম কনসার্ন । কনসার্ন ইস দ্য লেজিতিমায়সেস্ষণ অফ স্ট্রাকচারাল ভায়োলেন্স ( এন্ড ইয়েস , মোদী সাউন্ডস লেফট রাদিকাল টু মি বাই মেনি সেন্সেস ) এস আ টুল টু সেট স্কোরস এন্ড প্রমোট ইকনমিক গ্রোথ ইস একচুয়ালি এন্টি -গ্রোথ এন্ড এন্টি মার্কেট ইন দ্য লং রান ।
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৩:১৯622899
  • লেখাটা বাংলা অথবা ইংরেজিতে লিখবেন? পড়তে অসুবিধে হচ্ছে। (এটাকি কোনো কোটেশান নাকি আপনার নিজস্ব বক্তব্য?)
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৩:২১622900
  • কোটেশন হলে কপি পেস্ট করতুম । এখানে ইনজিরি তে লিখলে বাংলাহয়ে যায় তো :/ আমাকে তাহলে নত প্যাদ এ লিখে পেস্ট করতে হবে ।
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৩:৩২622901
  • নত প্যাদ ? তাই হোক। নইলে যে পাঠোদ্ধার করতে চোখ খারাপ হয়ে যাচ্ছে। ;-)
  • Bhagidaar | 218.107.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৩:৩৬622902
  • এই নিন পড়ুন

    The rise of Modi is a radical movement through promoting structural violence as tool. If we consider, and yes we have to; caste system as the most primitive way of radical structuralisation strategy we see how it failed severely after the introduction of industry. Let us take “machine” for low level understanding. The idea of passing knowledge and power as tacit possession was outrightly challenged. The idea of radically restructuring rather promoting structural violence to sort out this challenge and getting more cocooned within idiosyncrasy will give us visually noticeable “prosperity” for the time being but soon the problem of “drug immunization syndrome” will appear which, even the structure cannot solve because it predominantly refuses free dialectics as basic means. I have told previously several times that a riot or two is not my prime concern. The concern is the legitimization of structural violence (and yes, Modi sounds left radical to me by many senses) as a tool to set scores and promote economic growth is actually anti-growth and anti-market in the long run.
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:১১622903
  • The rise of Modi is a radical movement through promoting structural violence as tool .if we consider ,and yes we have to ; caste system as the most primitive way of radical structerisation strategy ( please come out of the binary closet of good and bad and at least try to think in a primitive resource centric manner what could be the various ways of fast growth when you have least documentation of knowledge and tacit- ity of perspectives are so much high ) we see how badly it failed after the introduction of industry . For mundane understanding , a machine is a means to pass knowledge in the most tacit form in a user centric power distribution. So why it didn’t help rather confronted our radical caste structure? Because we needed better machines. simple . We needed a free scope of “Intelligentsia” to work for better growth . (Here when I say Intelligentsia it’s nothing but a collective evolutionary knowledge base reconfiguration system taking whole consciousness pool of Homo Sapiens Sapiens as my “User “ End . ). So , we see by the introduction of Machine (though the intent was different ) the idea of passing knowledge and power as tacit possession was out rightly challenged . Now , in this century again the idea of radically re structuring rather promoting structural violence to sort out this challenge and getting more cocooned within idiosyncrasy will certainly give us visually noticeable “prosperity” for the time being but soon the problem of “Drug Immunisation “ will happen which even the structure can not solve because it pre dominantly refuses to accept free dialectics as basic means cause they (rightly ) presumed that ,that will attack their holy grail ( read pompous escapism towards change ) . I have told previously several times that a Riot ot two is Not my prime concern .Concern is the legitimisation of structural violence ( and yes , Modi sounds Left radical to me by many senses ) as a tool to set scores coming out of natural interest conflicts (which is a market phenomena ) and promote short term economic growth is actually Anti Growth and Anti Market in the Long run . In a phrase it’s a harmful eugenics of ideological parameters which for it’s theosophical supremacy undermines chances of educative conflicts and results finally in less immune babies . Modi is not a person or CM or blah blah , হে is mirror on the face of theosophical idiosyncrasy . why should we buy that ?
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:১৮622904
  • আরেকটু কমিউনিকেব্ল ওয়ে তে লিখে দিলুম যাতে বুঝতে সুবিধে হয় ।
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:৪২622905
  • সত্যিই তো।
    তবু মোদীর প্রধানমন্ত্রী হওয়া আটকানো যাবে না। স্যাড।
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:৪৮622906
  • হিটলার ও কতকটা এভাবেই ভোটে জিতে উঠে এসেছিলো।
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:৫৬622908
  • That is of least concern . The bigger concern is the idiosyncrasy of Indian intellectuals which tends in legitimising structural violence by choosing Not to fight with the whole problem in an unified manner . Here comes naxulites , here comes modi , here comes all those “do it now “ gimmicks . our intellectuals are shamelessly choosing not to fight any battle and supporting structural violence as a tool to radical change when actually the problems are market phenomena and can only be solved in that way . Its not Modi or AAP or Mamata or Maoist we should curse . we should curse the pompous escapist intellectuals of our times .
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৪:৫৯622909
  • এককবাউ ইংরেজিতে পোস্ট করতে শিখে গেলেন।
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৫:০১622910
  • Did you use the note pad? I'm not using the note pad.
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৫:০২622911
  • এখানেও ইতিহাসের পুনরাবৃত্তি হতে চলেছে। সেই হিটলারের সময়েও বুদ্ধিজীবীরা মুখ লুকিয়ে থেকেছে বা হেনরি ফোর্ড, বস্‌ (হুগো বস্‌) এরা সব সমর্থন করেছে।
    এই মোদী যদি প্রধানমন্ত্রী হয় (হবেই) তবে কী যে হতে চলেছে তা অনুমান করা যাচ্ছে না।
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৫:২৪622912
  • একটু বিপরীতে বলি? রিজার্ভেশন সিস্টেমও সমাজকে ওপর নীচে ভাগ করে রাখার একটি প্রধান 'টুল' হয়ে দাঁড়িয়েছে। রিজার্ভেশন সিস্টেম সর্বদাই creamy layer সমেত অপারেট করবে। এর কোনও অন্যথা হয়না।
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৫:২৫622913
  • এবং তা শ্রমের মবিলিটিকে বাধা দেয়।
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৫:৩২622914
  • Reservation is violence .Reservation of any kind is an attempt to mitigate legacy structural violence through modern structural violence . At the end , it fails because you can’t control market by Wheel of Dharma . There is nothing “external “ . and an attempt to do that only makes new sheep collectors . nothing else .
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৬:১৯622915
  • এককের বক্তব্য একটু একটু করে বুঝছি।

    Why do ethnic and religious conflicts become unconciliatory irrationalism? Because people fight for prestige and symbols, not material interests. Symbolic demands are extremely difficult to negotiate in material terms, because they are expressed in moral and emotional categories.
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৮:৩৪622916
  • ম্যামি

    See , the idea of "rationalising " is itself vulnerable to be unconciliatory any time if seen from an object-side perspective . Let get straight , rationalism is Credo ut intelligam . Our activism actually promotes and patron this . it sucks .
    As I told before, the whole world of radicalism is just reiterating the Wheel of Dharma in a way or other and trying to use power as a external initialisation entity. Hegelians consider the identity politics with seriousness only when it itch them to the extent of universal pain in the ass. This is a Sheperd’s philosophy . The sheep collector is least concerned about the Ego part of his subjects. The most harmful part of this strategy system is that, here actually you are denying the libidinous (actually natural conflict tools ) input from people to your Intelligent System (explained before ) which could be used in order to achieve better solutions . When the leopard comes sheep actually get to know by smell. Sheep can tell you which grass is more greener . Not accepting this huge conflict pool of folk culture-life style strategy-religious strategies –self estimation strategies – iconism as data point is a huge wastage of readable facts . the approach is never top down . the more top down approach you take the more you succumb to Credo ut intelligam . then Credo ut intelligam1 starts fight with Credo ut intelligam2 and you face what you call “unconciliatory irrationalism”. It’s an ideological approach failure. Mere fights can be stopped by simply using basic Common Least encroachment of Rites method . that’s not a pain . pain is something when you ignore your enemy and eventually lose the battle .
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ১৯:৩২622917
  • ওকে।
  • PT | 213.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২০:০৮622919
  • যারা মোদী-অস্বস্তিতে ভুগছে তাদের জন্যঃ

    As political pundits wrangle over the country's next prime minister, astrologers predict that neither Gujarat chief minister Narendra Modi nor Congress party vice-president Rahul Gandhi stand a chance to become the prime minister in 2014.
    http://paper.hindustantimes.com/epaper/viewer.aspx
  • ম্যামি | 69.93.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২০:১৩622921
  • একক বেশ পরিষ্কার লেখেন। বুঝতে অসুবিধে হয় না। বক্তব্যের বিরুদ্ধে যুক্তি থাকতেও পারে। পরিষ্কার বললে বিরুদ্ধের যুক্তিকে পেশ করতে সুবিধে হয়। আশা করি অন্যরা আলোচনাটাকে এগিয়ে নিয়ে যাবেন।
  • Sibi | 118.23.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২০:১৩622920
  • common least encroachment of rites ব্যাপারটা বোঝা গেল না। ওটা একটু বোঝানো হোক।
  • Ekak | 24.96.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২০:২০622922
  • এটা পেইড নিউস হওয়ার ১০০% চান্স । এই স্বরাজ বাদী গুলো মার্কেট - মিডিয়ার কাছে ধাক্কা খেয়ে এবার জ্যোতিষ মানে প্রি যুদিসদ আম আদমির যে ইন্টারপ্রিটার তাকে ইউস করছে । আফটার অল ইন্ডিয়ান ।
  • cm | 127.247.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২০:২৮622923
  • আমার বুঝতে খুবই অসুবিধে হচ্ছে। কোথায় তা খানিকক্ষণ দেখে লিখছি। অঙ্কে এক ধরণের প্রোপোজিশন থাকে দি ফলো ইং আর ইকুইভ্যালেন্ট। এই লেখার ভেতরেও সেরকম কতগুলো আছে মনে হয়, যেমন রিস্ট্রাকচারিং= স্ট্রাক্চারাল ভায়োলেন্স
    ("The idea of radically restructuring rather promoting structural violence")
  • সে | 203.108.***.*** | ৩১ জানুয়ারি ২০১৪ ২১:১৪622924
  • সব পাখি মাছ খায়, দোষ হয় মাছরাঙার।
  • cm | 127.247.***.*** | ০৩ ফেব্রুয়ারি ২০১৪ ২১:৩২622925
  • কেউ কোন কথা কয় না ক্যান?
  • debu | 180.213.***.*** | ১৫ মে ২০১৪ ০৫:২৯622927
  • কে যাবে দিল্লি? ম-দি (মমতা দি) না মৌ দি?
    এবার সব ম দের খেলা।
    মমতা,মুকুল,মদোন,মুনমুন,মায়া ,মুলায়ম *&^%$#@
  • s | 182.***.*** | ১৫ মে ২০১৪ ০৮:৩২622928
  • মুখবই থেকে।
  • s | 182.***.*** | ১৫ মে ২০১৪ ০৮:৩৩622930
  • আগের লিংকটা এলনা কেন কে জানে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন