এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রেসিজম - পূর্বে ও পশ্চিমে : ২

    Somnath
    অন্যান্য | ০৬ মার্চ ২০০৬ | ৮৮৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • t | 131.95.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২০:২৪498195
  • আহা,সে স্বর্গের কৌলীণ্যই আলাদা হোতো! কি ফ্লেভার!কি সূরমূর্ছনা!কি মস্তি!
    তার উপর আবার ক্যারাটের প্যাঁচ প্র্যাক্টিসের এমন সুদৃশ্য নয়নসুখ লোকজন!ফুটফুটে সাদাদের ধাক্কা মেরে ছুঁড়ে ফেলার নান্দনিকতা ছোঁয়ার সাধ্য কি আছে আজকের এই উড়খুটে বিদঘুটে রেসিস্টদের?
    চার্চিল সাহেব এই অবধি পড়ে রেগে দাঁত ছিঁড়কুটোচ্ছেন,কিন্তু তাতে কি? আয়নার উলটোপিঠে তাকেই দেখা যাচ্ছে,রাগলে হবে?
  • t | 131.95.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২০:৩৮498196
  • আর রাতারাতি গবেষণায় প্রমাণ হতো সাদাদের খুলির সাইজ কালোদের তুলনায় অতি অধম। মেয়েরা দুর্দ্ধর্ষ অংক করে ট্রান্সমিটার বানায় ঘুড়ি ওড়ায় ডাক্তারি করে স্থাপত্য ভাস্কর্য বানায়।আর ছেলেরা আঁকিয়েদের সামনে পোজ দেয়,সাজেগোজে বিউটি কন্টেস্টে যায় নাচে গায় ইত্যাদি বিনোদনের কাজ করে।
    হে হে হে হে হে।
    সবই জয়বিজয়ের ব্যাপার বাবাজী।
  • Babaji | 213.173.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২০:৪০498197
  • নামঠিকানাপদবী পরিবর্তনের মত শেয়ালদা কোর্টের এপিটওপিটবলে কালো থেকে সাদা হওয়া যায় না কেন?
  • t | 131.95.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২০:৪৩498198
  • মুশকিল মুশকিল। এই জয়ী পরাজিত সুর অসুর প্রভু দাস মুক্ত পৃথিবী বদ্ধ পৃথিবী না থাকলে ব্যাপারটা তাসের দেশের মতন ম্যাড়মেড়ে আর প্রেডিকটেবল হয়ে যেতো না?
    স্রষ্টা তখন দুত্তোর বলে নিজেই নেমে এসে একটা ক্যাঁচাল পাকিয়ে দিয়ে যেতেন না?
  • Arijit | 128.24.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২০:৫৭498199
  • বড় গম্ভীর হয়ে যাচ্চো সবাই। এট্টু ফাজলামি করি?

    উত্তমকুমারের সেই গানটার উত্তর দাও দিকি, তবে বুঝি..."লক্ষ ব্লেডেও কামালে যে উঠবে নাকি গোঁফ আর দাড়ি"????

    চুপি চুপি - কেউ আবার কিছু ভেবে বসবে না তো???
  • t | 131.95.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২১:০৪498200
  • সমিস্যের কথাটা তো গোপ আর দাড়ি নয় হে বাছা,সমস্যার কথাটা যে গোপ আর গোপিনী।

  • t | 131.95.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২১:০৬498201
  • এই যে তোমরা ভব্যসভ্য হবার জন্যে দাড়িগোপ কামাতে আরম্ব কল্লে,আগে প্রস্তর যুগে এসব কিছুই দরকার হোতো না,সেটা ভেবে দেকলে?
    হে হে হে হে।
  • Arijit | 128.24.***.*** | ১৩ মার্চ ২০০৬ ২১:২০498202
  • দাড়ি-গোঁপ কামানো নিয়ে কিছু কয়ো না, এক্ষুণি মুজতবা আলির পিঠে চড়বো, মামী লজ্জা পাবে।

    প্রস্তরযুগে ফিন্সি সাবান শ্যাম্পুও ছিলো না। সেদিক থেকে দেখতে গেলে যত নষ্টের গোড়া হল কবিগুনো...
  • m | 24.166.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১০:১৩498203
  • কাল আমি বহু পুরোনো এক পত্রিকা তে পড়লাম,বিবর্তনের ধারায় শিম্পাঞ্জি থেকে নাকি সাদা মানুষ,ওরাংওটাং থেকে পীত মানুষ আর গোরিলারা থেকে কালোমানুষের আবির্ভাব হয়েছে।

    কেউ একটু আলোক পাত করবে অরি কে কোন শ্রেনীতে ফেলা যায়?
  • Babaji | 213.173.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৩:০৫498092
  • গোরিঞ্জিটাং
  • Arijit | 128.24.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৫:২৯498093
  • এসব শুনলে আমার দুটো রিয়্যাকশন হয়:

    (১) শেখ আহমদ আলীর মতন বলি "খুদাতালাকে অনেক ধন্যবাদ, আমি একটু কালা, সব কথা ভালো করে শুনতে পাইনে।"

    (২) পুরো জর্জ বিশ্বাস ইস্টাইলে গান গাই - "তোমরা যা বলো তাই বলো-ও-ও-ও-ও, আমার লাগে না মনে-এ-এ-এ-এ"

    হ্যাঁগা মামী - আমার ওপর তোমার এত রাগ ক্যানো গো?
  • Babaji | 213.173.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৭:১০498094
  • মামী যে রেসিজিমে বিশ্বাসী সেটা বোঝা গেল কারণ যেকোনো একটি গ্রুপে ফেলতে চাইছিলো। আমি কিন্তু ঘোর সাম্যবাদী। গোরিলার ৬৬%, শিম্পাঞ্জির ৩৩% আর ওরাংওটাংএর ৩৩% নিয়ে গোরিঞ্জিটাং তৈরী করেছি। গোরিলার ৩৩% নিলে গোঞ্জিটাং হতো, সেটা আরো বেশি সাম্য। কিন্তুক তার থেকে গোরিঞ্জিটাং শুনতে অনেক ভালো। পোয়েটিক লাইসেন্স।
  • vikram | 147.2.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৭:২৯498095
  • হুঁ,
    সেই ডেটা ইন্টারপ্রিটেশানে পোয়েটিক লাইসেন্স নিয়েই তো আজ এই তক্কের সূত্রপাত।

    বিক্রম
  • dd | 202.122.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৭:৪০498096
  • এমম একডা গুরুত্তপুন্নো টপিক - যাতে এক কলম লিখলেই শ্রেনীচরিত্র ধরা পরে, বোঝা যায় কে পোগোতিশীল আর কোন শালা পোতোক্কিয়াশীল, সেই টপিকটাকে পুরো চিড়িয়খানা বানিয়ে দিলো। ছ্যা:।
  • Arijit | 128.24.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৭:৪৪498097
  • চিড়িয়াখানার জীবদের মধ্যে কি রেসিজম আছে? মানে এই গোরিলা, শিম্পাঞ্জি বা ওরাং-ওটাংদের মধ্যে?
  • Babaji | 213.173.***.*** | ১৪ মার্চ ২০০৬ ১৭:৫১498098
  • গুড কোয়েশ্চেন। শ্রেণীশত্তুর মামীর পোতিক্কিয়াশীল পুরোনো পত্রিকাতে এনিয়ে দুলাইন লেখা আছে নিশ্চৈ।
  • tan | 131.95.***.*** | ১৪ মার্চ ২০০৬ ২১:১৪498099
  • একশো বত্তিরিশ মতন হয়ে যাচ্ছে যে বাবাজী!
    তাইলে?

  • tan | 131.95.***.*** | ১৪ মার্চ ২০০৬ ২১:১৯498100
  • আমার বহুদিনের খটকা দূর করুন দীপ্তেন্দা।
    এই প্রগতিশীল আর প্রতিক্রিয়াশীলের ব্যাপারটা কি? এরা কারা? ডিফাইন করে কিকরে?কি দেখে ঠিক করা হয় কে প্রগতিতে কে প্রতিক্রিয়ায়?
    মানে তীব্রগতিতে যেতে যেতে যে কোনো কিছুতেই কোনো কর্নপাত করে না,সেই কি প্রগতিশীল? আর যে ন্যাকার মতো প্রত্যেকটা ব্যাপারেই "মানে মানে মানে? হুঁ উঁ হুঁ হুঁ উঁ গরম লাগছে, ঠান্ডা লাগছে,ব্যথা লাগছে"বলে ক্যাঁ ক্যাঁ করে সেই প্রতিক্রিয়াশীল?

  • r | 202.144.***.*** | ১৬ মার্চ ২০০৬ ১৩:২১498101
  • জিনের থেকেও এগিয়ে আছে অর্থনীতি, উৎপাদন, প্রযুক্তি। রেসিজ্‌ম যখন যাবে যাবে করেছে তার কারণ উৎপাদন সম্পর্ক বদলেছে, প্রযুক্তি বদলেছে। ষাটের দশকে ইংলন্ড আর নব্বইয়ের দশকের ইংলন্ড দেখুন। বাপ বাপ করে মাল্টিকালচারিজ্‌মের কথা বলছে। কারণ পেটের দায়। কারণ বাদামীদের দরকার আছে। ওরা নইলে স্লাইট বাম্বু হয়ে যাবে। তার মানে কি ইতিউতি ব্যাপারটা নেই? অবশ্যই আছে। যেমন বামুন-নম:শূদ্র আছে, ঘটি-বাঙাল আছে, বাংলা ইস্কুল-ইংরিজি ইস্কুল আছে। প্রচ্ছন্ন বৈষম্য আছে। কিন্তু গড়্‌পড়তায় দিন বদলেছে। কারণ অর্থনীতি বদলেছে। কারণ বিশ্বায়ন (এই নিয়ে আবার তর্ক হবে জানি)। কিন্তু এখনও এমন কোনো প্রযুক্তি তৈরি হয় নি যাতে হায়রার্কি নির্মূল হয়ে যাবে। যতদিন অর্থনৈতিক হায়রার্কি থাকে ততদিন সামাজিক হায়রার্কি কোনো না কোনো ভাবে থেকে যায়। যেহেতু আপাতত: অর্থনৈতিক হায়রার্কি উচ্ছেদের কোনো উপায় দেখি না, কাজেই সামাজিক হায়রার্কি মনে হয় বহু দিন থাকবে। এখন প্রশ্ন হল, এই দুই হায়রার্কির সম্পক্কো কোথায়? কেউ দক্ষ, কেউ অদক্ষ। তাই কারু মাইনে বেশি, কারু কম। কিন্তু তার জন্য তাদের সম্মানের প্রভেদ হবে কেন। প্রথমে হয় না। প্রথমে বিশুদ্ধ অর্থনৈতিক জায়গা থেকে হায়রার্কি তৈরি হয়। তারপর ব্যাপারটা গেঁড়ে বসে। যাকে মোরা বলি self-enforcing equilibrium। সেই যে বটগাছের মতো গেঁড়ে বসে, সেই ট্র্যাডিশন চলতেই থাকে। উৎপাদন সম্পর্কের আমূল পরিবর্তন না এলে হঠাৎ করে এই মাল হঠে না। এ তো সেই সামন্ততন্ত্র থেকে পুঁজিবাদ- সেই পুরোনো ব্যাপার। মার্ক্সদা কব্বে বলে গিয়েছেন! তবে যেটা উনি বলেন নি সেটা হল সমাজতন্ত্রে যে উলটো হায়রার্কি তৈরি হবে সেটার উচ্ছেদ কি করে হয়? পুলিশ, আমলা, মন্ত্রী, বুদ্ধিজীবী ছাড়া রাষ্ট্র? মামদোবাজি? সেইজন্যই বলেছি হায়রার্কিবিহীন সমাজ "আপাতত:" একটি বিশুদ্ধ এয়ার্কি। তাই বলে কি রেসিজ্‌ম্‌বিরোধী আন্দোলন থেমে থাকবে? অবশ্যই নয়। তবে কতদূর যাওয়া যায় সেটা জানলে স্ট্র্যাটেজি ঠিক করতে সুবিধা হয় আর কি। মানে আকাশের দিকে তাকিয়ে স্বপ্ন দেখতে দেখতে টপ করে সামনের গত্তে পড়ে পা ভাঙ্‌ল- সেটা কোনো কাজের কথা নয়।
  • Babaji | 213.173.***.*** | ১৬ মার্চ ২০০৬ ১৩:৩৬498103
  • তারমানে গপ্পোটা দাঁড়াচ্ছে এইরকম যে, হায়রার্খি থাকবে কিন্তু বরাবর লড়ে যেতে হবে নিজের উৎকর্ষ প্রমাণ করতে। অর্থাৎ টাকার জোর বাড়াতে হবে। ইঞ্জিনিয়ার সফ্‌টোয়ার ডেভেলপার ডাক্তার বানিজ্য ব্যাঙ্কিং এসবে অগ্রগতি। যাতে বিশ্বায়নের জোয়ারে সবচে বড় ঢেউটি বা মেজো সেজো সাইজের ঢেউয়ের মালিকানা হাতে থাকে। তাইলেই লোকে ঘেন্না কম করবে। যে দুর্বল সে সর্বদাই আক্রান্ত হবে।
  • r | 202.144.***.*** | ১৬ মার্চ ২০০৬ ১৫:২৫498104
  • একদম ঠিক। কবি যে কয়েচেন-

    আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া
    বুকের মাঝে বিশ্বলোকের পাবি সাড়া।
  • vikram | 147.2.***.*** | ১৬ মার্চ ২০০৬ ১৮:৩০498105
  • কনক্লুশানটা লাভলি হলো।
    আমি খালি ভাবছি এসব উত্তর আমি আগে থেকেই জানি কি করে। আমি জিনিয়াস তো তাই বোধ হয়!

    বিক্রম

  • J | 160.62.***.*** | ১৮ জুলাই ২০০৬ ১৯:০০498106
  • এইটা নিয়েই তো ভিকিদা এবারে লিখেছে।
  • Samik | 219.64.***.*** | ০৮ জুন ২০০৯ ১৮:২৯498107
  • তিন বছর বাদে।

    তুলে দিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : guruchandali@gmail.com ।


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন